Friday , September 30 2022
প্রচ্ছদ / বিশ্ব / পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন

পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন

ডেস্ক : রুশ সেনাদের দখলে থাকা জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রতে ঝুঁকি প্রতিদিনই বাড়ছে। এমনটা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইউক্রেনের এনারগোদার শহরের মেয়র দিমিত্রো অরলভ।

জাপোরিঝজিয়া ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। আর এর অবস্থান ইউক্রেনে। যেখানে অবৈধভাবে হামলা চালিয়ে আসছে দেশটি। দখল করে নিচ্ছে সীমান্তবর্তী শহরগুলো। এই বিদ্যুৎকেন্দ্রটি ইউক্রেন যুদ্ধের বড় একটা ফ্যাক্টর হয়ে উঠেছে। এটি কব্জায় নিতে গত মার্চ থেকেই ওই এলাকার আশপাশে হামলা জোরদার করে রাশিয়া। ইউক্রেনীয় সেনারা পাল্টা প্রতিরোধ গড়ে তুললে ঝুঁকির মধ্যে পড়েছে অতি স্পর্শকাতর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি। গত সপ্তাহেই সেখানে হামলার ঘটনায় উভয়পক্ষ একে অপরকে দোষারপ করছে।

এ নিয়ে ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এনারগোদার শহর থেকে মেয়র দিমিত্রো অরলভ বলেন, প্ল্যান্টিতে প্রতিদিনই ঝুঁকি বাড়ছে। সেখানে যা ঘটছে তা পুরোপুরি পারমাণবিক সন্ত্রাসবাদ। যে কোনও মুহূর্তে অপ্রত্যাশিতভাবে বিপর্যয় ঘটতে পারে’।

মস্কোর বিরুদ্ধে অভিযোগ তুলে কিয়েভ বলছে, নিজেদের সেনা স্থাপন করা এবং অস্ত্র রাখাসহ কেন্দ্রটিকে ঢাল হিসেবে ব্যবহার করছে রাশিয়া। আরও বিপজ্জনক হলো, হামলা বন্ধের কোনও লক্ষণ নেই।