Friday , September 30 2022
প্রচ্ছদ / বিনোদন / গীতিকবি সোহেল মাসুদ’র ডক্টরেট ডিগ্রী অর্জন

গীতিকবি সোহেল মাসুদ’র ডক্টরেট ডিগ্রী অর্জন

প্রতিবেদক : গীতিকবি, গবেষক ও ‘রেইন মিউজিক’ এর কর্ণধার সোহেল মাসুদ যুক্তরাজ্যের বিখ্যাত বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অফ দ্যা ওয়েস্ট অফ স্কটল্যান্ড’ থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে বাধাসমূহ দূর করে কিভাবে একজন সফল উদ্যোক্তা তৈরি করা যায় এটাই ছিল তার গবেষণার বিষয়বস্তু। শুধু তাই নয়; একজন গীতিকার হিসেবেও সফল সোহেল মাসুদ। তার লেখা ১২০টিরও অধিক গান ইতিমধ্যেই বিভিন্ন প্ল্যাটফর্মে প্রকাশ হয়েছে।

আরো ৫০ টি গান রিলিজের অপেক্ষায়। বাংলাদেশের প্রখ্যাত ও স্বনামধন্য অনেক শিল্পী সোহেল মাসুদের লেখা গান গেয়েছেন। তাদের মধ্যে- কন্ঠ শিল্পী শফি মন্ডল, ফজলুর রহমান বাবু, সালমা, ঈমন খান, কাজী শুভ, এফ এ সুমন, রাজু মন্ডল, সানি আজাদ, মুনিয়া মুন, বৃষ্টি, মোহাম্মদ মিলন, গামছা পলাশ, সুমি মির্জা, রোহান রাজ, নাদিরা মুক্তা, কামরুজ্জামান রাব্বী, প্রিয়াঙ্কা, নীলয়, শিল্পী বিশ্বাস, ও খালেদ মুন্না অন্যতম। সোহেল মাসুদের লেখা বেশ কিছু গান ইতিমধ্যেই শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছে। তাদের মধ্যে ফজলুর রহমান বাবুর কন্ঠে ‘মিছে মায়া’, সালমার কন্ঠে ‘কালারে’, শফি মন্ডলের কন্ঠে ‘মানুষ নামের মানুষ’,এফ এ সুমনের কন্ঠে ‘মন পাখি’ গান অন্যতম।

শুধু তাই নয়; একক একটি কাব্যগ্রন্থ ‘তবুও স্বপ্ন কুঁড়াই’ ও আরেকটি যৌথ কাব্য গ্রন্থ ইতিমধ্যে প্রকাশ পেয়েছে । সোহেল মাসুদ নরসিংদী জেলার, মাধবদী থানার অন্তর্গত আমদিয়া ইউনিয়নের, পাকুরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা আলহাজ্ব মিজানুর রহমান ও মাতা রুবিনা বেগমের বড় ছেলে সোহেল মাসুদ বর্তমানে পরিবার নিয়ে যুক্তরাজ্য বসবাস করছেন। সোহেল মাসুদ বলেন, আমি সকলের দোয়া চাই দেশ এবং মানুষের কল্যাণে যেন সামনে আরো ভালো ভালো কাজ করতে পারি।