সকল মেনু

আগস্টে ৪৫৮ দুর্ঘটনা, হতাহত ১৪৮০

ডেস্ক : গত এক মাসে সারাদেশে দুর্ঘটনা ঘটেছে ৪৫৮টি। রেল, জল ও সড়ক পথের এসব দুর্ঘটনায় হতাহত হয়েছেন ১৪৮০ জন। অর্থাৎ, আগস্ট মাসে নিহত হয়েছেন ৫১৯ জন; আহতের সংখ্যা ৯৬১। নিহতের মধ্যে নারী ৬৪, শিশু ৬৯ জন। রোড সেফটি ফাউন্ডেশন শনিবার এক প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য জানিয়েছে। ৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

এতে বলা হয়েছে, দেশে মোট ১৮৩ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১৭২ জন। যা মোট নিহতের ৩৩ দশমিক ১৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৯ দশমিক ৯৫ শতাংশ। দুর্ঘটনায় ১০৯ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯৪ জন, অর্থাৎ ১৮ দশমিক ১১ শতাংশ।

একই সময়ে ১১টি নৌ-দুর্ঘটনায় ৮ জন নিহত এবং ৬ জন নিখোঁজ রয়েছে। ২৩টি রেলপথ দুর্ঘটনায় ২৪ জন নিহত এবং ৯ জন আহত হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা ৭৩৩ টি। এরমধ্যে ট্রাক ১২২, বাস ১০৮, কাভার্ডভ্যান ২৩, পিক আপ ২৮, প্রিজন ভ্যান ১, ট্রলি ৮, লরি ১৪, ট্রাক্টর ৪, মাইক্রোবাস ৭, প্রাইভেটকার ২১, অ্যাম্বুলেন্স ৫, জিপ ৫, মোটরসাইকেল ১৯৪, থ্রি-হুইলার ১৩১ (ইজিবাইক-সিএনজি অটোরিকশা-অটোভ্যান-লেগুনা-হিউম্যান হলার), স্থানীয়ভাবে তৈরি যানবাহন ৩৯ (নসিমন-ভটভটি-টমটম-মাহিন্দা-ইট ভাঙ্গার মেশিন গাড়ি) বাইসাইকেল ১২, প্যাডেল রিকশা ৩ এবং প্যাডেল ভ্যান ৮টি।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে-

ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৭ দশমিক ৭২ শতাংশ; প্রাণহানি ২৭ দশমিক ৩৬ শতাংশ।

রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৫ দশমিক ২৮ শতাংশ, প্রাণহানি ১৫ দশমিক ২২ শতাংশ।

চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ২১ দশমিক ৬১ শতাংশ , প্রাণহানি ২১ দশমিক ৫৭ শতাংশ।

খুলনা বিভাগে দুর্ঘটনা ১০ দশমিক ০৪ শতাংশ, প্রাণহানি ৯ দশমিক ৮২ শতাংশ।

বরিশাল বিভাগে দুর্ঘটনা ৪ দশমিক ৮০ শতাংশ, প্রাণহানি ৫ দশমিক ৭৮ শতাংশ।

সিলেট বিভাগে দুর্ঘটনা ৪ দশমিক ১৪ শতাংশ, প্রাণহানি ৪ দশমিক ০৪ শতাংশ।

রংপুর বিভাগে দুর্ঘটনা ৮ দশমিক ৯৫ শতাংশ, প্রাণহানি ৮ দশমিক ৮৬ শতাংশ। এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৭ দশমিক ৪২ শতাংশ, প্রাণহানি ৭ দশমিক ৩২ শতাংশ ঘটেছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১২৭টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪২ জন। সিলেট বিভাগে সবচেয়ে কম ১৯টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২১ জন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩২ দুর্ঘটনায় ৩৭ জন নিহত হয়েছে। সবচেয়ে কম দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে মাগুরা, ঝালকাঠি ও সুনামগঞ্জ জেলায়। এই ৩টি জেলায় সাতটি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top